ডাটা এন্ট্রি: কর্মসংস্থানের সহজ মাধ্যম

মুহাম্মদ আবুল হুসাইন


শিক্ষাজীবনের শুরুতে অনেকের অনেক বড় বড় স্বপ্ন থাকে।কেউ ডাক্তার হবে, কেউ ইঞ্জিনিয়ার হবে, কেউ বিজ্ঞানী হবে ইত্যাদি।কিন্তু নানা কারণে সেই স্বপ্ন পূরণ আর হয় না।অনেকে রেজাল্ট খারাপ করার কারণে কিংবা পারিবারিক-আর্থিক সংকটের কারণে এইট, নাইন বা এসএসসির বেশি আর আগাতে পারে না।

আবার চাকরির বাজারও অত্যন্ত কঠিন।ডিগ্রী কিংবা মাস্টার্স পাশ করেও অনেককে বেকার থাকতে দেখা যায়।অনেকে আবার একবারে লাফ দিয়ে গাছে উঠতে চায়, ভাল চাকরি খুঁজতে খুঁজতে বয়স পার করে দেয়।

ডাটা এন্ট্রি এমন একটি কাজ, যা সহজেই যে কেউ করতে পারে।মোটামুটি বাংলা ইংরেজি পড়তে ও টাইপ করতে পারলেই হলো।কাজের প্রতি আগ্রহ ও যত্ন থাকলে এইট পাস করেও ডাটা এন্ট্রির কাজ করা সম্ভব।ভাল দক্ষতা অর্জন করতে পারলে ভাল আয় হয়।যত দক্ষতা, যত কাজ, তত টাকা।আর এই দক্ষতা শিক্ষার উপর অনেকটা নির্ভর করে।শিক্ষাগত যোগ্যতা একটু বেশি থাকলে, কিংবা ইংরেজিতে দক্ষতা একটু বেশি থাকলে কাজ যেমন বেশি পাওয়া যায়, তেমনি রেটও ভাল পাওয়া যায়।

ডাটা এন্ট্রির একটা সুবিধা হলো- এটা পার্টটাইম করা যায়।তাই, অনেক স্টুডেন্ট পার্টটাইম জব করে নিজের পড়াশোনার খরচ চালানোর পাশাপাশি পরিবারকেও সহযোগিতা করতে পারে।

ডাটা এন্ট্রির কাজ করে অনেক তরুন এবং যুবক তাদের ভাগ্য বদলে ফেলেছে। অনেকে স্বাবলম্বী হয়েছে, অনেকে তার চাইতেও বেশিকিছু অর্জন করেছে।

অনেক চাকুরীজীবি চাকুরীর পাশাপাশি ডাটা এন্ট্রির কাজ করে অতিরিক্ত উপার্যন করছে। অনেকে ডাটাএন্ট্রি জগতে যথেষ্ট পরিচিতি পাওয়ায় ও দক্ষতা অর্জন করায় পার্টটাইম কাজ করে মাসে যখন লক্ষাধিক টাকা উপার্যন করছে, তখন তারা চাকুরী ছেড়ে ফুলটাইম ডাটাএন্ট্রির কাজের প্রতি মনোনিবেশ করছে।

আশেপাশের অনেকের এমন অবস্থা দেখে অনেক তরুন-তরুনী, এমনকি কলেজের শিক্ষার্থীরাও আজ নিজেরা স্বাবলম্বী হতে টিউশনি ছেড়ে ডাটাএন্ট্রির কাজের দিকে ঝুঁকে পড়ছে।

কিন্তু অনেকেরই আগ্রহ থাকলেও ডাটা এন্ট্রির কাজের উপর ভাল ধারনা না থাকায়, কিংবা সঠিক গাইড-লাইন না পাওয়ায়, ডাটাএন্ট্রির কাজ করে স্বাবলম্বী হওয়ার স্বপ্ন পূরণ করতে পারছে না।

ডাটা এন্ট্রি কী?

ডাটা এন্ট্রি (Data Entry) হচ্ছে কম্পিউটারের মাধ্যমে একটি নির্দিষ্ট ধরনের ডাটা একটি স্থান থেকে অন্য আরেকটি স্থানে প্রতিলিপি তৈরি করা। Data Entry গুলো হতে পারে হাতে লেখা কোন তথ্যকে কম্পিউটারের মাধ্যমে টাইপ করা কিংবা কম্পিউটারের কোন একটি প্রোগ্রামের Data একটি Spreadsheet ফাইলে সংরক্ষণ করা ইত্যাদি।

ডাটা এন্ট্রির কাজ করতে হলে কি কি শিখতে হবে

1. Microsoft Word: Any type typing task, writing from scan images, Proposal letter, Press release, Applications, etc.

2. Microsoft Excel: Any type of data collection task, Calculation task, Conditional task, etc.

3. PDF Form Entry: Online data entry in PDF form.

ডাটা এন্ট্রি (Data Entry) কাজের প্রয়োজনীয়তা:

বর্তমান ইন্টারনেটের যুগে চলছে তথ্যের অবাধ প্রবাহ। তথ্যের আদান প্রদান যেমন বিস্তৃত হয়েছে, তেমনি বেড়েছে বিভিন্ন ধরনের ডাটাকে সুবিন্যাস্ত করে এর বহুবিধ ব্যবহার করা। সেকারণে বত©মান গ্লোবাল দুনিয়ায় দক্ষ Data Entry Operator এর ব্যাপক চাহিদাও বেড়েছে।মজার ব্যাপার হলো এধরনের কাজগুলো একা বা দলগতভাবে সম্পন্ন করা যায় এবং বেশিরভাগ ক্ষেত্রে কম্পিউটার ও ইন্টারনেটের অল্প জ্ঞান সম্পন্ন মানুষও এ কাজটি করতে পারেন।সে জন্য বর্তমানে এটি ঘরে বসে বৈদেশিক মুদ্রা আয়ের অনেকগুলো সহজ পথের মধ্যে একটি অন্যতম সহজ পথ হিসেবে গণ্য করা হচ্ছে।

বিভিন্ন ক্যাটাগরির ডাটা এন্ট্রি জব:


রেগুলার ডাটা এন্ট্রি জবস্

প্রথম ক্যাটাগরি হলো রেগুলার ডাটা এন্ট্রি জবস যেটি খুবই সাধারণ এবং এই ক্ষেত্রে আপনার প্রয়োজন টাইপিং স্পিড যা কমপক্ষে ২০ থেকে ৩০ ডাব্লিউপিএম হতে হবে।

প্লেইন ডাটা এন্ট্রি জবস্

এর কাজ হচ্ছে আপনাকে MS word এ ডাটা টাইপ করতে হবে। এক্ষেত্রে কাজ করতে হলে আপনার ভালো টাইপিং স্পিড থাকার সাথে সাথে ভালোভাবে ইংরেজি পড়তে ও লিখতে জানতে হবে। আপনাকে পিডিএফ ডকুমেন্ট পড়ে এটিকে লিখতে হবে ওয়ার্ড ডকুমেন্টে।

অন্যান্য বেসিক টাইপিং জবস্

এই ক্ষেত্রে আপনাকে Excel Spreadsheet নিয়ে কাজ করতে হবে। এখানে আপনাকে ডাটা বসিয়ে খালি ঘরগুলো পূরণ করতে হবে। এটি খুবই সহজ কাজ, এই কাজ করে আপনি প্রতি ঘন্টায় বেশ ভালো অংকের টাকা আয় করতে পারবেন।

ওয়ার্ড প্রসেসর বা টাইপিস্ট

কাজটি কিছুটা টেকনিক্যাল হয়ে থাকে। অর্থাৎ এখানে আপনাকে লেটারস, মেইলিং লেভেলস, রিপোর্টস ইত্যাদি তৈরী করতে হতে পারে। তাই আপনাকে ভালো গ্রামার জানার পাশাপাশি অবশ্যই ইংরেজি শব্দে ভালো দক্ষতা থাকতে হবে।

ডাটা ক্লিনিং জব

Data cleansing বা data scrubbing এর কাজ হলো আপনাকে একটি টেবিল অথবা ডাটাবেজ হতে ভুল ডাটাগুলো শনাক্ত করতে হবে বা মুছে ফেলতে হবে। এটি হতে পারে ওয়ার্ড ফাইল বা এক্সেল স্প্রেডশিট। এই কাজে আপনি আপনার দক্ষতা অনুযায়ী সেলারি পেয়ে থাকবেন।

ডাটা এন্ট্রি কাজ কোথায় পাবেন

আসলে ডাটা এন্ট্রি (Data Entry)এর কাজগুলো সাধারণ ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং মার্কেটপ্লেস গুলোতে পাওয়া যায়। বিনামূল্যে রেজিষ্ট্রেশন করে ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায় এরকম কয়েকটি সাইট হলো:

1. www.Freelancer.com,

2. www.upwork,

3. www.Elance.com ইত্যাদি।

উপরোক্ত সাইটগুলোতে ডাটা এন্ট্রি কাজের আলাদা বিভাগ রয়েছে। সাইটগুলোতে কয়েকশত Dollar থেকে কয়েক হাজার Dollar এর প্রজেক্ট রয়েছে। এ কাজগুলো সাধারণত “প্রতি একহাজার Data এন্ট্রির জন্য একটি Dollar”এই ভিত্তিতে পাওয়া যায়। আবার অনেক সময় সম্পূর্ণ কাজের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ অর্থও দেয়া হয়।
ডাটা এন্ট্রি কাজের প্রয়োজনীয় যোগ্যতা:

Data Entry কাজের জন্য বড় বড় ডিগ্রী বা বিশেষজ্ঞ প্রোগামার হওয়ার দরকার পড়ে না। মোটামুটি এই যোগ্যতাগুলো থাকলেই চলবে:
১. ইন্টারনেটে সার্চ করে কোন একটি তথ্য খোঁজে বের করার মত যোগ্যতা,
২. বায়ারের প্রজেক্ট বুঝবারমত ইংরেজিতে হালকা জ্ঞান,
৩. দ্রুত টাইপিং করার ক্ষমতা,
৪. বিভিন্ন ধরনের ওয়েবসাইট, ফোরাম ইত্যাদি সম্পর্কে ধারনা,
৫.মাইক্রোসফট ওয়ার্ড ও মাইক্রোসফট এক্সেলে দখল

Data Entry কাজের প্রকারভেদ:
Freelancing সাইটগুলোতে সাধারনত নিম্নরুপ ডাটা এন্ট্রি কাজ পাওয়া যায় –
1) ওয়েবসাইটের জন্য একটি নির্দিষ্ট বিষয়ের উপর আর্টিকেল লেখা,
2) বিভিন্ন ওয়েবসাইটে ফাইল, ছবি ইত্যাদি আপলোড করা,
3) দুটি ওয়েবসাইটের মধ্যে Link Exchange করা,
4) বিভিন্ন সাইট থেকে নির্দিষ্ট কিছু তথ্য এক্সেলের একটি ফাইলে সংরক্ষণ করা,
5) পিডিএফ এর লেখার ফরমেট, ছবি, ফুটনোট ইত্যাদি অপরিবর্তিতভাবে মাইক্রোসফট ওয়ার্ডে প্রতিস্থাপন করা
6) একটি ওয়েবসাইটকে বিভিন্ন ওয়েবসাইট, ফোরাম, গ্রুপে গিয়ে পরিচয় করিয়ে দেয়া,
7) অনলাইনে বিভিন্ন পণ্য বিক্রি করতে সাহায্য করা,
8) অপটিক্যাল কারেক্টার রিকগনিশন (OCR ) থেকে প্রাপ্ত লেখার ভুল সংশোধন করা প্রভৃতি।

ডাটা এন্ট্রির মাধ্যমে আয় করবেন যেভাবে

অনলাইন সার্ভে জব
এই ধরনের কাজের ক্ষেত্রে আপনাকে কিছু প্রশ্নের উত্তর দিতে হবে এবং সার্ভে ফরম ফিল আপ করতে হবে। প্রশ্নের ধরনের উপর নির্ভর করে আপনাকে একটি সার্ভে ফরম ফিল আপ করতে ৫ মিনিট থেকে ১৫ মিনিট পর্যন্ত সময় লাগতে পারে। ফরম ফিলিং এবং অনলাইন সার্ভে ডাটা এন্ট্রি জবস এর মাধ্যমে আপনি বেশ ভালো পরিমাণ টাকা আয় করতে পারবেন।

অনলাইন ফর্ম ফিলিং
এই ধরনের কাজে আপনাকে অনলাইন ফর্ম এবং অনেকগুলো ডাটা এলোমেলোভাবে দেয়া থাকবে। আপনাকে খুব সতর্কতার সাথে ফর্মের প্রতিটি ফিল্ড পূরণ করতে হবে। এই কাজটি আপনাকে খুব মনোযোগ দিয়ে করতে হবে যেনো ভুল কোনো ডাটা দিয়ে ফর্মটি পূরণ না হয়।

ক্যাপচা এন্ট্রি জব
Captcha Entry এর সাথে আমরা সবাই পরিচিত। একটি বক্সে কিছু নাম্বার বা টেক্সট দেয়া থাকবে যা আপনাকে বুঝে বুঝে অন্য একটি ফিল্ডে লিখতে হবে। কাজটি খুবই সহজ এবং আপনাকে প্রতিদিন ১০০টিরও বেশি ক্যাপচা সমাধান করতে হতে পারে।

কপি-পেস্ট জব
এখানে আপনাকে একটি ফাইল থেকে ডাটা কপি করে অন্য একটিতে পেস্ট করতে হবে। সাধারণত এটি ওয়ার্ড ডকুমেন্ট বা এক্সেল স্প্রেডশিট হয়ে থাকে। এই কাজে আপনাকে খুব বেশি টাইপ করতে না হলেও ইংরেজিতে খুব ভালো জ্ঞান থাকা জরুরি।

ডাটা ফরমেটিং জব
এই ধরনের কাজে আপনাকে কম পরিমাণ টাইপ করতে হবে এবং বেশি ফর্মেটিং করতে হবে, আর আয়ের পরিমাণটাও মোটামুটি ভালই বলতে হবে।

রি-ফরমেটিং ও কারেকশন
সাধারণত ওয়ার্ড ডকুমেন্ট ফর্মেটিং যেমন- aligning paragraphs, indentation, fonts ইত্যাদি কাজগুলো ফর্মেটিং জবস এর মধ্যে থাকে। এছাড়াও অনেক সময় আপনাকে বড় কোনো ফরম ফরমেট করতে হতে পারে যেখানে বিভিন্ন রকম ফিল্ড থাকবে যেমন- নাম, ইমেইল আইডি, এড্রেস, ফোন নাম্বার ইত্যাদি।

ফরমেটিং ও এডিটিং জব
এই কাজ করতে হলে ইংরেজির উপর আপনার বিশেষ দক্ষতা থাকতে হবে। কারণ এখানে আপনি শুধু স্পেলিং মিস্টেকগুলোই কারেক্ট করবেন না সেই সাথে গ্রামারও কারেক্ট করতে হবে।

কনভার্টিং ফাইলস্
Converting Files হলো ইমেজ অথবা অডিও ফাইল থেকে ওয়ার্ড ডকুমেন্টে কনভার্ট করা।

ইমেজ থেকে টেক্সট্ ডাটা এন্ট্রি
আপনাকে একটি ছবি দেয়া হবে যেটি হতে পারে কোনো স্ক্রিনশট। আপনাকে ছবিটি থেকে পড়ে ওয়ার্ড ডকুমেন্টে লিখতে হবে। আপনাকে মনে রাখতে হবে এগুলো কোনো সাধারণ শব্দ না হয়ে এমন কোনো শব্দ হতে পারে যা আপনি আগে কখনো শুনেননি।

অডিও থেকে টেক্সট্
আপনি একটি অডিও শুনবেন এবং এটিকে ওয়ার্ড ডকুমেন্টে লিখবেন। এই কাজে আপনার ভালো দক্ষতা থাকতে হবে কোনো কিছু শুনার ক্ষেত্রে। বিগেনারদের জন্য আমি রিকমেন্ড করবো Image to Text Data Entry work। এখানে আপনি টাকা আয় করতে পারবেন সহজেই।

মিস্ক অনলাইন ডাটা এন্ট্রি জব
ইন্টারনেটে কাজের একটি শাখা হিসেবে Online Data Entry Jobs বিশেষভাবে পরিচিত।

অনলাইন ডাটা ক্যাপচারিং জব
এই কাজ করতে আপনাকে ইন্টারনেটের বিভিন্ন ই-ম্যাগাজিন এবং ই-বুক হতে ডাটা সংগ্রহ করতে হবে। এক্ষেত্রেও ইংরেজিতে আপনার মোটামুটিভাবে ভালো দক্ষতা থাকতে হবে বলা যায়।

ই-মেল প্রসেসিং ডাটা এন্ট্রি জব
এটি হলো একমাত্র হাই পেইড ডাটা এন্ট্রি জব। প্রতিদিন আপনাকে অনেক ইমেইল প্রসেস করে এদের কনটেন্ট খুঁজে বের করে এক্সেল স্প্রেডশিটে লিস্ট করতে হবে।#

Comments

Popular posts from this blog

ক্যারিয়ার গাইড: টেলিসেলস এক্সিকিউটিভ/কাস্টমার সার্ভিস রিপ্রেজেন্টেটিভ বা গ্রাহকসেবা প্রতিনিধি

যৌবনের যত্ন [চার]: পুরুষ হরমোন ঘাটতির ১০টি লক্ষণ